যে ৫ খাবারে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট

অ্যান্টিঅক্সিডেন্টের নাম অনেকেই শুনেছেন। বিভিন্ন খাবারে থাকা এই উপাদানটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। সাধারণত সবজি ও ফলে এই উপাদান পাওয়া যায়।
মানব শরীর প্রাকৃতিকভাবে  ফ্রি র‌্যাডিকেল উৎপাদন করে। অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিকেলের ক্ষতিকর প্রভাব কমায়। এটি ত্বককে ভালো রাখে। শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। হার্টের সমস্যা, চোখের সমস্যা, স্মৃতি শক্তির সমস্যা ইত্যাদি  প্রতিরোধে সাহায্য করে।
চকলেটের মধ্যে ফ্লেভনয়েড, টমেটোর মধ্যে লাইকোপিন, গাজরের মধ্যে থাকা বেটা ক্যারোটিন- এগুলো সব বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট এমন কিছু খাবারের নাম জেনে নিন।
কালো চকলেট : চকলেট খেতে যারা ভালোবাসে, তাদের জন্য সুখবর! কালো চকলেট ও কোকোর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এর মধ্যে ফ্ল্যাভোনয়েড ও পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট  রয়েছে।
খেজুর : খেজুরের অনেক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। অ্যানথোসায়ানিন নামের অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে এতে। এটি শক্তি বাড়াতে কাজ করে।
ব্রকলি : ব্রকলির মধ্যে রয়েছে ক্যান্সারের সঙ্গে লড়াই করার অ্যান্টিঅক্সিডেন্ট; লুটেনিন, জেক্সাথিন ও বেটা কেরোটিন। তবে এই অ্যান্টিঅক্সিডেন্ট পুরোপুরি পাওয়ার জন্য একে হালকা সিদ্ধ করে খেতে হবে। নয়তো এর গুণ নষ্ট হয়ে যাবে।
টমেটো : টেমোটোর মধ্যে রয়েছে তিন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট; লাইকোপিন, ভিটামিন  এ ও ভিটামিন সি। সুস্বাস্থ্যের জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় এটিও রাখতে পারেন।
আখরোট : বেশির ভাগ বাদামই খুব স্বাস্থ্যকর।  আখরোটের মধ্যে কোলেস্টেরল নেই, সোডিয়াম কম এবং অ্যান্টি অক্সিডেন্টে বেশি। এর মধ্যে রয়েছে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট।  অ্যান্টিঅক্সিডেন্টের গুণগুলো পেতে এটিও রাখতে পারেন আপনার খাদ্যতালিকায়।
Facebook Comments