মানুষ নয় এখন থেকে হোম ডেলিভারির কাজ করবে রোবট!

সকাল থেকে কিছু ভাললাগছে না বলে বাইরে খাবারের অর্ডার করলেন। কিছু সময়ের মধ্যে দুপুরের খাবার হাজির। দরজা খুলে দেখলেন আপনার বাড়ির সামনে সঠিক সময়ে খাবার নিয়ে যে উপস্থিত হয়েছে সে কোনও মানুষ নয় সে আসলে একটি রোবট। একটু অবাক লাগলেও এখন থেকে এমনটায় হতে চলেছে।

তার জন্যে আপনাকে হতে হবে স্যান ফ্রান্সিসকো শহরের বাসিন্দা। কারণ স‍্যান ফ্রান্সিসকোর একটি কোম্পানি শহরের বেশ কয়েকটি জায়গায় রোবটের মাধ্যমে খাবার ডেলিভারি করার কাজ শুরু হয়েছে। সেন্সর, ক্যামেরা, জিপিএস ন্যাভিগেশন আর আলট্রাসনিক টেকনোলজি ব্যবহার করে এসব রোবট সবার গ্রাহকদের সঠিক ঠিকানায় পৌঁছে দেবে। এখন রোবটগুলো একাই চলাচল করলেও, অনাকাঙ্ক্ষিত কিছু যাতে ঘটে না যায়, সেজন্য এখনো তাদের কার্যক্রম তদারকি করে একজন রক্তমাংসের মানুষ। তিনি এসব রোবটের পেছনেই থাকেন।

একটি মোবাইল অ্যাপ ব্যবহার করে গ্রাহকদের খাবার সরবরাহ করার কথা বলতে হবে। এরপর খাবারের দোকানের কর্মীরা রোবটের হাতে খাবারগুলো তুলে দেয়। এরপর এসব রোবট গ্রাহকের ঠিকানা অনুযায়ী সেসব খাবার পৌঁছে দেবে। ঘরে খাবার পৌঁছানোর পর গ্রাহক কোম্পানি থেকে সরবরাহ করা পিন নাম্বার দিয়ে রোবটের ডালা খুলে খাবারটি তুলে নিতে পারবেন। রোবট নির্মাতা সংস্থা মার্বেলের প্রধান নির্বাহী ম্যাট ডিলানে বলছেন, যে নকশাটি আমরা বেছে নিয়েছি, এর মাধ্যমে একজন মানুষ এখন একসঙ্গে দুটি রোবট নিয়ন্ত্রণ করতে পারে। পরবর্তীতে এই সংখ্যা আরো বাড়বে। ফলে একজন মানুষ একই সময় অনেকগুলো রোবট দিয়ে সরবরাহ কার্যক্রম চালাতে পারবে।

Facebook Comments