এবার জিমেইলে দেখা যাবে ভিডিও!

জিমেইলের ভেতরে ভিডিও অ্যাটাচমেন্ট স্ট্রিমিং বা ভিডিও ডাউনলোডের আগে তা দেখার ফিচার আনলো গুগল। জিমেইলে অ্যাটাচমেন্ট আসা কোনও ভিডিও ডাউনলোডের সিদ্ধান্ত নেওয়ার আগে তা চালিয়ে দেখে নেওয়ার সুযোগ পাওয়া যাবে এতে। যার ফলে পিসি এবং ল্যাপটপের জায়গা বাঁচবে। অবশ্য বর্তমানে শুধু ডেস্কটপ ইউজাররা এ সুবিধা পাচ্ছেন।

জিমেইলে ভিডিও অ্যাটাচমেন্ট থাকলে তা ভিডিও ফাইলের কোনো ফ্রেম থেকে একটি থাম্বনেইল নিয়ে তা মেইল প্রাপককে দেখাবে। ওই থাম্বনেইলে ডাবল ক্লিক করলে ইউটিউবের মতো একটি প্লেয়ার চালু হবে এবং ভিডিওটি দেখা যাবে। ওই প্লেয়ারে ভিডিও চলার স্পিডের হেরফের করা কিংবা শব্দ বাড়ানো-কমানোর ফিচারও থাকবে।

গুগলের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, আগে জিমেইলে কোনো ভিডিও অ্যাটাচমেন্ট দেখতে হলে তা কম্পিউটারে ডাউনলোড করতে হতো এবং মিডিয়া প্লেয়ারে চালিয়ে দেখার প্রয়োজন হতো। এখন মেইলের ভেতরেই তা দেখে নেওয়ার সুযোগ পাচ্ছেন ইউজাররা। ইনকামিং ভিডিওর সাইজ ৫০ এমবির বেশি হতে পারবে না। তাই স্মার্টফোন ফুটেজ ও লো কোয়্যালিটির ভিডিও জিমেইলে ভালো সাপোর্ট করবে। হাই রেজুলেশনের ভিডিওর জন্য গুগল ড্রাইভ ব্যবহার করতে হবে। এতেও স্ট্রিমিং সুবিধা আছে।