অ্যাপেল সাইডার ভিনেগারে চুলের ৬ সমস্যা সমাধান

‘অ্যাপেল সাইডার ভিনেগার’ বর্তমান সময়ে বেশ জনপ্রিয় একটি নাম। শুধু সালাদ কিংবা রান্নার স্বাদ বৃদ্ধির জন্য নয় ত্বক এবং চুলের যতেœও অ্যাপেল সাইডার ভিনেগার ব্যবহার করা হয়।
চুল নিয়ে নারীদের সমস্যার শেষ নেই। খুশকি, চুল পড়া, রুক্ষ হয়ে যাওয়াসহ চুলে নানান সমস্যা হয়ে থাকে। এই সমস্যা দূর করার জন্য নানান হেয়ার প্যাক ব্যবহার করা হয়। এত কিছু ব্যবহার না করে  যদি একটি উপাদান দিয়ে সমস্যা সমাধান করা যেতো তাহলে দারুন হতো, তাই না? অ্যাপেল সাইডার ভিনেগার দিয়ে চুলের অনেকগুলো সমস্যা সমাধান করা সম্ভব। জেনে নিন উপায়গুলো-
মাথার ত্বকের চুলকানি দূর করতে : একটি বোতলে পানি এবং অ্যাপেল সাইডার ভিনেগার একসাথে মিশিয়ে নিন। শ্যাম্পু করার আগে এটি মাথার তালুতে স্প্রে করে নিন। এটি মাথার তালুতে রেখে কয়েক মিনিট অপেক্ষা করুন। তারপর চুল ধুয়ে ফেলুন।
ঝলমলে স্বাস্থ্যোজ্বল চুলের জন্য : এক অংশ অ্যাপেল সাইডার ভিনেগার এবং এক অংশ পানি একসাথে মিশিয়ে নিন। চুল শ্যাম্পু করার পর এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলে অ্যাপেল সাইডার ভিনেগার কিছুক্ষণ রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যাপেল সাইডার ভিনেগার ব্যবহার করলে কন্ডিশনার ব্যবহার করার প্রয়োজন নেই।এটি চুল নরম কোমল এবং শাইনি করে তুলবে।
খুশকি দূর করতে : একটি পাত্রে অ্যাপেল সাইডার ভিনেগার নিয়ে নিন। এরপর একটি তুলোর বল তাতে ভিজিয়ে মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। এবার একটি টাওয়েল গরম পানিতে ভিজিয়ে নিন। এই টাওয়েল দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন। এক ঘন্টা পর কুসুম গরম পানি দিয়ে চুল  ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এই পদ্ধতি ব্যবহার করুন। দেখবেন এক মাসের মধ্যে খুশকি গায়েব হয়ে গেছে।
ঘন চুলের জন্য : চুল ঘন করতে অ্যাপেল সাইডার ভিনেগার বেশ কার্যকর। এটি মাথার তালুতে রক্ত চলাচল বৃদ্ধি করে। যা চুলের গোড়া মজবুত করে নতুন চুল গজাতে সাহায্য করে।
আগা ফাটা রোধ : চুলের আগা ফাটা রোধ করতে অ্যাপেল সাইডার ভিনেগার অনেক কার্যকর। শ্যাম্পু করার পর এটি চুলে লাগান। তার কয়েক মিনিট পর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার করুন। চুলের আগা ফাটা দূর হয়ে যাবে।
রুক্ষতা দূর করতে : বাতাস, ধুলোবালি, রোদে চুল তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে। চুলের রুক্ষতা দূর করে দেবে অ্যাপলে সাইডার ভিনেগার। শ্যাম্পু করার পর অ্যাপেল সাইডার ভিনেগার দিয়ে চুল ধুয়ে ফেলুন। তবে হ্যাঁ, অ্যাপেল সাইডার ভিনেগার পানির সাথে মিশিয়ে তারপর চুলে ব্যবহার করুন।